চীনে করোনা ভাইরাসে মৃত্যু ১৩৮০ জনের

  •  
  •  
  •  
  •  

আন্তর্জাতিক ডেস্ক: চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ বলেছে, তারা ৩১টি প্রাদেশিক অঞ্চল এবং অর্থনৈতিক ও আধা সামরিক সংস্থা জিনজিয়াং প্রোডাকশন এন্ড কনস্ট্রাকশন কোরের পাঠানো রিপোর্টে ৫,০৯০ জন নতুন করে করোনা ভাইরাস আক্রান্ত এবং ১২১ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) জাতীয় স্বাস্থ্য কমিশন জানায়, মৃতদের মধ্যে ১১৬ জন হুবেই প্রদেশের, ২ জন হেইলংজিয়াংয়ের এবং আনহুই, হেনান ও চংকুইংয়ে ১ জন করে মৃত্যুর খবর পাওয়া গেছে।

কমিশন জানায়, বৃহস্পতিবার অপর ২,৪৫০ জন ভাইরাস আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার ২,১৭৪ জন গুরুতর অসুস্থ হয়ে পড়ে, তবে সুস্থ হওয়ার পরে ১,০৮১ জনকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়েছে।

এদিন পর্যন্ত চীনে মোট আক্রান্তদের সংখ্যা দাঁড়িয়েছে ৬৩,৮৫১ জন এবং মৃতের সংখ্যা ১,৩৮০জন।

ভাইরাস থেকে মুক্ত হওয়ার পরে মোট ৬,৭২৩ জনকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়েছে।

এদিকে নতুন উপসর্গ নিয়ে আতঙ্ক সৃষ্টিকারী করোনা ভাইরাসটি অবশেষে চূড়ান্ত নাম পেয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন এই ভাইরাসটিতে আক্রান্ত রোগের নামকরণ করেছে কোভিড-১৯।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস অ্যাধানম গণমাধ্যমকে করোনা ভাইরাসের নতুন নামের কথা জানিয়েছেন। একইসঙ্গে মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) সংস্থাটির টুইটার অ্যাকাউন্ট থেকেও আনুষ্ঠানিকভাবে নামটি ঘোষণা করা হয়।

জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিজি সাংবাদিকদের বলেন, নতুন এই ভাইরাসে আক্রান্ত রোগের একটি নাম আমরা পেয়েছি এবং সেটি হচ্ছে কোভিড-১৯।

করোনা থেকে নেওয়া হয়েছে CO, ভাইরাস থেকে VI, রোগের ইংরেজি ডিজিজ থেকে নেওয়া হয়েছে D এবং ২০১৯ সালে বিস্তার শুরু হওয়ায় সঙ্গে হাইফেন দিয়ে যুক্ত করা হয়েছে 19।

ঢা/তাশা

(Visited 3 times, 1 visits today)