চতুর্থ শিল্প বিপ্লবের জনবল তৈরীতে ‘ফ্রি’ থ্রিডি কোর্স

চতুর্থ শিল্প বিপ্লবের জনবল তৈরীতে 'ফ্রি' থ্রিডি কোর্স

ঢাকা১৮ প্রযুক্তি ডেস্ক: এই করোনা প্যানড্যামিক পরিস্থিতিতে লকডাউন আমাদের সকলকে একটি বিশেষ অবস্থার মধ্যে ফেলেছে। আমাদের দৈনন্দিন স্বাভাবিক জীবনযাপন হঠাৎ করেই এলোমেলো হয়ে গেছে। যতই দিন যাচ্ছে অনেকের মধ্যে তৈরি হচ্ছে একধরনের হতাশা, অনিশ্চয়তা।

এধরনের অবস্থা যে এই প্রথম তৈরি হয়েছে তা নয়, ইতিপূর্বেও মানবজাতি বহুবার এধরনের মহামারী মোকাবেলা করে টিকে রয়েছে। এ অবস্থারও অবসান হবে একথা নিশ্চিতভাবেই বলা যায়।

“করোনা পূববর্তী” পৃথিবী আর “করোনা পরবর্তী” পৃথিবী কখনও এক হবে না। তাই আমাদের উচিৎ এখনই সচেতন হয়ে উঠা।

সামনের পৃথিবীতে সফলভাবে টিকে থাকার অন্যতম শর্ত হবে ”দক্ষতা”। চতুর্থ শিল্প বিপ্লবের কোন একটি প্রযুক্তিতে দক্ষতা অর্জন ভবিষ্যতে সুন্দর ক্যারিয়ার গঠনে সহায়তা করবে।

থ্রিডি ভার্চুয়ালাইজেশন চতুর্থ শিল্প বিপ্লবের অন্যতম প্রযুক্তি। থ্রিডি প্রিন্টিং এর ব্যাপক চাহিদা তৈরি হবে সামনের বছরগুলোতে। এছাড়া কম্পিউটার গেম এনভায়রনমেন্ট ডেভেলপমেন্ট, অগমেন্টেড রিয়েলিটি ও ভার্চুয়াল রিয়েলিটির প্রয়োজনে থ্রিডির প্রচুর কাজ বাড়বে।

কাজেই এখনই সময় থ্রিডি সফটওয়্যারগুলোতে দক্ষতা তৈরী করা। যারা 3d modeling-animation শিখতে চান বা দক্ষতা তৈরী করতে চান তাদেরকে এ ব্যাপারে সহযোগিতা করতে চাই। এ কোর্স গুলো হবে সম্পূর্ণ ফ্রি। এমনটিই জানিয়েছেন আভা থ্রিডি’র পরিচালক আরিফ আহমেদ।

এই কোর্স গুলো ত্রিমাত্রিক কাজের ক্ষেত্রে আপনাদের শক্ত ভিত্তি তৈরি করে দিবে। আপনার বয়স, শিক্ষা, পেশা যাই হোক- কোন সমস্যা নেই। কোর্স গুলোতে অংশ নেয়ার প্রাক যোগ্যতা (Pre Requisite) হলো আপনার আগ্রহ।

3ds Max, Maya, Realflow ইত্যাদি Software এর Foundation কোর্স গুলোতে যে কেউ অংশ নিতে পারবেন। প্রকৃত আগ্রহীরা Facebook group “Learn 3D with Arif Ahmed” লিংক এ Join করে অন্যদেরকেও অংশ নিতে আহ্বান করতে পারেন।

ঢা/এস

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

***ঢাকা১৮.কম এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে। ( Unauthorized use of news, image, information, etc published by Dhaka18.com is punishable by copyright law. Appropriate legal steps will be taken by the management against any person or body that infringes those laws. )