গ্যাসের উদগীরনে ধ্বসে পড়ল দেয়াল

ভেঙ্গে পড়ল দেয়াল
  •  
  •  
  •  
  •  

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার বায়েক ইউনিয়নের শেরে বাংলা উচ্চ বিদ্যালয়ে গ্যাস, বালি আর পানির উদগিরনে সীমানা প্রাচীরের একাংশ দেয়াল ধ্বসে পড়েছে। ঝুঁকিতে রয়েছে বিদ্যালয়ের ভবন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আল মামুন ভূ’ইয়া গণমাধ্যম কর্মীদের জানান, ২ ফেব্রুয়ারি বায়েক ইউনিয়নের শেরে বাংলা উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য সুপেয় পানির ব্যবস্থা করতে নলকূপ বসানোর কাজ শুরু করে  কর্তৃপক্ষ।

প্রায় সাড়ে পাঁচ শ ফুট খননের পর তলদেশে পানির স্তর পাওয়া যায়। ৫ ফেব্রুয়ারি পানির ফিল্টার পাইপ বসানোর জন্য পাইপ উপরের দিকে তুলতে গেলে  প্রচন্ড গতিতে পানির সঙ্গে বালি ও গ্যাস বের হতে থাকে। উদগীরনে বিদ্যালয়ের গাছ ও সীমানা প্রাচীরের একাংশ দেয়াল ধসে পড়ে।

ভেঙ্গে পড়ল দেয়াল

কসবার সালদা গ্যাস ফিল্ডের প্লান্ট অপারেটর রেজাউল করিম বলেন, পানি ও গ্যাসের বেগ এখনও কমেনি। ঘটনাস্থল থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। বিষয়টি নিয়ে বাপেক্সের উধ্বর্তন কর্তৃপক্ষের মধ্যে বৈঠক চলছে। এর মধ্যে পরস্থিতি স্বাভাবিক না হলে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, কসবার বায়েক ইউনিয়নের শেরে বাংলা উচ্চ বিদ্যালয়ের প্রাঙ্গণে নলকূপ বসানোর সময় মাটির তলদেশ থেকে গ্যাস উদগীরণ শুরু হয় । সে সাথে উচ্চ চাপে বালি মিশ্রিত পানি বের হতে থাকে। বাড়তে থাকে গর্তের পরিধি। এতে গ্রামজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

ঘটনার পর থেকে বিদ্যালয়টি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষনা করা হয়েছে। গ্যাস নির্গমনের পাশে লাল পতাকা টানিয়ে দেয়া হয়েছে। আশপাশ এলাকায় সতর্কতা সংকেত জারি করে চুলায় আগুন জ্বালানো বন্ধ করে দিয়েছে স্থানীয় প্রশাসন।

বিদ্যালয়ের চারপাশে পুলিশ মোতায়েন করা হয়েছে। দায়িত্ব পালন করছেন গ্রাম পুলিশও। গ্যাস নির্গমনের দৃশ্য দেখতে বিদ্যালয়ের আশে পাশে ভীড় জমিয়েছে উৎসুক নারী-পুরুষ।

উপজেলা চেয়ারম্যান রাশেদুল কায়ছার জীবন জানিয়েছেন, পরিস্থিতি সামাল দিতে সকল ধরনের ব্যবস্থা নেয়া হচ্ছে। দ্রুত পরিস্থিতি স্বাভাবিক করতে সংশ্লিষ্টরা কাজ করে যাচ্ছে।

ঢা/জেবি/আরকেএস

ফেব্রুয়ারি ৭, ২০২০ ৭:১৪

(Visited 35 times, 1 visits today)