গোপাল কৃষ্ণ হত্যা: আমৃত্যু কারাদণ্ডের সঙ্গে অর্থদণ্ড

গোপাল কৃষ্ণ হত্যা: আমৃত্যু কারাদণ্ডের সঙ্গে অর্থদণ্ড
  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮ রিপোর্ট: প্রায় দুই দশক আগে চট্টগ্রামের নাজিরহাট কলেজের অধ্যক্ষ গোপাল কৃষ্ণ মুহুরী হত্যা মামলায় আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত তিন আসামিকে ৫০ হাজার করে অর্থদণ্ড দিয়েছেন আপিল বিভাগ। অর্থদণ্ড পরিশোধ না করলে আসামিদের আরও এক বছর করে কারাভোগ করতে হবে।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বাধীন তিন সদস্যের ভার্চুয়াল আপিল বেঞ্চ এ আদেশ দেন।

রায়ে প্রাণদণ্ড পাওয়া তিন আসামির সাজা সংশোধন করে আমৃত্যু কারাদণ্ড দেয়া হয়। তিন আসামি হলো– আলমগীর কবির, তসলিম উদ্দিন মন্টু ও মো. আজম।

প্রায় দুই দশক আগে চট্টগ্রামের জামাল খান রোডে অধ্যক্ষ মুহুরীর বাসায় ঢুকে অস্ত্রধারী দুর্বৃত্তরা তাকে হত্যা করে। এই মামলায় তিন আসামির মৃত্যুদণ্ড বহাল রেখে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে এক আসামির আপিল ও দুই আসামির জেল আপিলের ওপর ৬ অক্টোবর রায় দেন আপিল বিভাগ।

আদালত বলেছেন, সেদিন রায় ঘোষণা করা হয়েছে। তবে জরিমানা আরোপ করা হয়নি। ওই সাজার (আমৃত্যু কারাদণ্ড) পাশাপাশি আসামিদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা আরোপ করা হচ্ছে। এতে ব্যর্থ হলে তাদের আরও এক বছর করে সশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে।

ঢা/কেএম

অক্টোবর ৮, ২০২০ ১২:৩৯

(Visited 48 times, 1 visits today)