গরুর মাংসের চেয়েও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ভুঁড়ি

ঢাকা১৮ ডেস্ক: কোরবানির ঈদ এলেই মাংসের পাশাপাশি ভুঁড়ি খাওয়ারও যেন প্রতিযোগিতা বাড়ে। ছোট বড় সবারই প্রিয় পদের মধ্যে ভুঁড়ি ভাজি বা ভুনা অন্যতম। এজন্যই এখন মাংসের চেয়ে এর চাহিদাই বেশি।

তবে জানেন কি? মজা লাগলেও ভুঁড়ি খেলে হতে পারে বিপদ। কারণ এর রয়েছে কিছু ক্ষতিকর দিক। ভুঁড়ি গরুর মাংসের চেয়েও বেশি ক্ষতি করে স্বাস্থ্যের। তবে এর উপকারী দিকও রয়েছে।

এতে রয়েছে জিঙ্গ, সেলেনিয়াম, আয়রনসহ ক্যালসিয়াম। যা শরীরের জন্য খুবই উপকারী। তবে অনেকের জন্য ভুঁড়ি হতে পারে বিপজ্জনক।

হার্টের রোগীরা একেবারেই এড়িয়ে চলুন ভুঁড়ি। এতে শরীরে কোলেস্টেরল বেড়ে গিয়ে আপনার হার্টের আরো বেশি ক্ষতি করতে পারে। তবে দিনে ২০০ মি.গ্রার মতো খেতে পারেন।

ভুঁড়িতে দুই ধরনের ফ্যাট থাকে। স্যাচুরেটেড ফ্যাট আর ট্রান্স ফ্যাট। স্যাচুরেটেড ফ্যাটের মাত্রা এক দশমিক তিন গ্রাম আর ট্রান্স ফ্যাটের মাত্রা শূন্য দশমিক দুই গ্রাম। এতে ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে অনেক বেশি।

খাওয়ার আগে অবশ্যই ভুঁড়ি ভালোভাবে পরিষ্কার করুন। রান্নার সময় ভালোভাবে সিদ্ধ করুন। গরুর শরীরের এই অংশে প্রচুর ব্যাকটেরিয়া জমা থাকে। যা শরীরের জন্য মারাত্মক ক্ষতি করতে পারে।

(Visited 156 times, 1 visits today)