গণস্বাস্থ্যের কিটের কার্যকারিতা যাচাইয়ে কমিটি গঠন

গণস্বাস্থ্যের কিটের কার্যকারিতা যাচাইয়ে কমিটি গঠন
  •  
  •  
  •  
  •  

নিজস্ব প্রতিবেদক : করোনা ভাইরাস সনাক্তকরণে গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত কিট সঠিক পদ্ধতিতে কাজ করছে কিনা, তা পরীক্ষা করে দেখার অনুমতি দিয়েছে বাংলাদেশ ওষুধ প্রশাসন অধিদফতর।

এবার সেই অনুমতির ওপর ভিত্তি করে কিটের কার্যকারিতা যাচাইয়ে ৫ সদস্যের একটি কমিটি গঠন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)।

বিএসএমএমইউ হাসপাতালের ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সাইফ উল্লাহ মুন্সী শনিবার (০২ মে) এ তথ্য নিশ্চিত করেছেন।

সাইফ উল্লাহ মুন্সী বলেন, ‘শনিবার সকালেই এ ব্যাপারে আলোচনা হয়েছে। গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত কিটের কার্যকারিতা যাচাইয়ে ৫ সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে’।

তিনি বলেন, ‘আজই হয়তো লিখিত অফিস অর্ডার হয়ে যাবে। এরপরই আমরা চূড়ান্তভাবে কিটের কার্যকারিতা যাচাইয়ে কাজ শুরু করবো।’

সাইফ উল্লাহ মুন্সী বলেন, ‘বিএসএমএমইউ’র ভাইরোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. শাহিনা তাবাসসুমকে প্রধান করে এই ৫ সদস্যের কমিটি গঠন করা হয়েছে’।

কমিটিতে আমিও আছি। আমাদের কার্যকারিতা যাচাইয়ের পরই চূড়ান্ত একটি প্রতিবেদন দেবে ওষুধ প্রশাসন। সেই রিপোর্টের ওপর ভিত্তি করেই গণস্বাস্থ্য কেন্দ্র তাদের কিট নমুনা পরীক্ষার অনুমতি পেল কি পেল না সেটি জানিয়ে দেবে ওষুধ প্রশাসন’ বললেন বিএসএমএমইউ হাসপাতালের ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান।

প্রসঙ্গত.  গত ৩০ এপ্রিল ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান গণমাধ্যমকে বলেছিলেন, ‘গণস্বাস্থ্য কেন্দ্র আমাদের কাছে চিঠি লিখে অনুমতি চেয়েছিল কিট ট্রায়ালের। আমরা আজ অনুমতি দিয়ে দিয়েছি। যদিও এটার জন্য অনুমতি লাগার কথা না।

গণস্বাস্থ্য আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র-বাংলাদেশ (আইসিডিডিআরবি) অথবা বিএসএমএমইউ’তে তাদের উদ্ভাবিত কিটের ট্রায়াল করতে পারবে।’

যাচাই-বাছাই শেষে সবকিছু ঠিক মনে হলে তবেই করোনা পরীক্ষার জন্য গণস্বাস্থ্য কেন্দ্রের কিটের চূড়ান্ত অনুমোদন দেয়া হবে বলে জানান তিনি।

ঢা/ এনএএইচ/

মে ২, ২০২০ ৮:৪২

(Visited 6 times, 1 visits today)