ক্ষতি পুষিয়ে নিতে ছুটি কমছে প্রাথমিক শিক্ষকদের

শিক্ষাপ্রতিষ্ঠানে আরেক দফা বাড়ছে ছুটি!
  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮ ডেস্ক : মহামারি করোনাভাইরাসে কারণে আগামী ৩১ আগস্ট পর্যন্ত সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়িয়েছে সরকার। সে ক্ষতি পুষিয়ে নিতে এবার ‘রিকভারি প্ল্যান-২০২০’ গ্রহণ করছে সরকার।

সে আলোকে নিজ নিজ শিক্ষার্থীদের সিলেবাস ও কারিকুলাম নিয়ে ইতোমধ্যে কাজ শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

জানা গেছে, চলতি বছর প্রাথমিক সমাপনী, জেএসসি-জেডিসি ছাড়াও সব পরীক্ষা বহাল থাকছে। সিলেবাস কমিয়ে শিক্ষার্থীদের টানা ২ মাস পড়িয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রয়োজনে পরীক্ষার বিষয় কাটছাঁট ও কিছু বিষয়ে পরীক্ষা না নিয়ে ধারাবাহিক মূল্যায়ন হতে পারে। আর সেপ্টেম্বরে প্রতিষ্ঠান না খোলা গেলে আগামী বছরের অন্তত দুই মাস বর্তমান শিক্ষাবর্ষের সঙ্গে যুক্ত করে ২০২০ শিক্ষাবর্ষ শেষ করা হবে। সে ক্ষেত্রে স্কুলগুলোর বার্ষিক পরীক্ষা ফেব্রুয়ারিতে নেওয়া হবে। আর ২০২১ শিক্ষাবর্ষের মেয়াদ হবে ১০ মাসের।

সংশ্নিষ্টরা জানান, এ বছর প্রাথমিক সমাপনী, জেএসসি-জেডিসিসহ সব পরীক্ষাই বহাল থাকছে। সিলেবাস কমিয়ে শিক্ষার্থীদের অন্তত টানা দুই মাস পাঠদান করিয়ে এসব পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রয়োজনে সময় কমিয়ে আনতে পরীক্ষার বিষয় কাটছাঁট এবং কিছু বিষয়ে পরীক্ষা না নিয়ে ধারাবাহিক মূল্যায়ন করা হতে পারে।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘একাধিক বিকল্প চিন্তা আমাদের রয়েছে। সবকিছুই নির্ভর করবে শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলবে, তার ওপর। করোনার কারণে প্রতিষ্ঠানগুলো ৩১ আগস্ট পর্যন্ত ছুটিতে থাকছে। যদি এ ছুটি করোনার কারণে আরো বাড়ানোর প্রয়োজন হয়, তাহলে আমরা আগামী বছরের দু-এক মাস সময় নিয়ে এই শিক্ষাবর্ষ শেষ করার চেষ্টা করব।’

ঢা/কেএম

(Visited 751 times, 1 visits today)