কোটিপতিদের ব্যাংকে টাকা জমার খরচ বাড়ছে

কোটিপতিদের ব্যাংকে টাকা জমার খরচ বাড়ছে। প্রতীকী ছবি
  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮ প্রতিবেদক : ব্যাংক হিসাবে ১০ লাখ টাকার বেশি স্থিতি থাকার ওপর আবগারি শুল্ক বাড়ানো হয়েছে নতুন অর্থবছরের বাজেটে। ফলে যারা ব্যাংক হিসাবে ১০ লাখ টাকার ওপরে রাখেন তাদের ব্যাংকে টাকার রাখার খরচ বাড়বে।

২০২০-২১ অর্থবছরের বাজেটে ব্যাংক হিসাবে ১০ লাখ টাকার অধিক স্থিতির উপর আবগারি শুল্ক বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদের বাজেট অধিবেশনে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব কথা বলেন।

ব্যাংকে যাদের বিপুল পরিমাণ টাকা রয়েছে তাদের কাছ থেকে আবগারি শুল্কও বেশি আদায় করা হবে। তবে যেসব হিসাবে ১০ লাখ টাকা পর্যন্ত আমানত রয়েছে তাদের আবগারি শুল্ক আগের মতোই রয়েছে।

অর্থমন্ত্রী বলেন, ১০ লাখ টাকার অধিক হতে ১ কোটি টাকা পর্যন্ত ব্যাংক হিসাবে আমানতের স্থিতির আবগারি শুল্ক দুই হাজার ৫শ থেকে বৃদ্ধি করে ৩ হাজার টাকা করা হয়েছে। ১ কোটি টাকার বেশি হতে ৫ কোটি টাকা পর্যন্ত স্থিতি হিসাবের আবগারি ১২ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ১৫ হাজার টাকা এবং ৫ কোটি টাকার অধিক স্থিতির হিসাবে ২৫ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ৪০ হাজার টাকা করার প্রস্তাব করেন। তবে অপরিবর্তিত রয়েছে, ১০ লাখ টাকা পর্যন্ত আমানত স্থিতির আবগারি শুল্ক।

ঢা/কেএম

জুন ১১, ২০২০ ৬:০১

(Visited 16 times, 1 visits today)