করোনা সংক্রমণ বাড়তেই থাকবে: স্বাস্থ্যমন্ত্রী

  •  
  •  
  •  
  •  

ঢাকা ১৮ ডেস্ক: বাংলাদেশে করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকলেও মানুষ ঘরে না থেকে বাইরে ভিড় করায় শঙ্কা প্রকাশ করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

রবিবার (১৭মে) রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে কোভিড-১৯ অস্থায়ী হাসপাতালের কার্যক্রম উদ্বোধন করতে গিয়ে তিনি বলেন, ভিড় কমাতে না পারলে সংক্রমণ আরও বেড়ে যাবে।

আমরা যখন দেখি যে বিভিন্ন যানবাহনে, বিশেষ করে রিকশায় সিএনজিতে জটলা পাকায়; অনেক লোক চলাফেরা করে; দোকানে, শিল্প কারখানার সামনে, ফেরীঘাটে অনেক লোক একত্রিত হয়।

“এসব দেখে আমরা আতঙ্কিত হই। সংক্রমণ তো বৃদ্ধি পাবে। আপনারা লক্ষ্য করছেন, সংক্রমণ কিছুটা বেড়েছে। আমরা যদি বাইরে যাওয়া না কমাই তাহলে সংক্রমণ বাড়তেই থাকবে।”

অনুষ্ঠানে তিনি বলেন, সব মিলিয়ে এখানে দুই হাজার ১৩টি শয্যা রয়েছে। আইসোলেশন সেন্টার হিসেবে এটি দেশে সবচেয়ে বড়। এখানে ৪০০টি বেডে অক্সিজেন দেওয়ার সুবিধা আছে।

তিনি বলেন, কোভিড-১৯ ভাইরাস ‘হঠাৎ করে’ এসেছে; এর চিকিৎসা না থাকায় উন্নত-অনুন্নত সব দেশই বিপাকে পড়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসার জন্য ঢাকার ১৪টি হাসপাতালে ৩ হাজার শয্যা আছে। বসুন্ধরার হাসপাতাল এবং সিটি করপোরেশনের অস্থায়ী আইসোলেশন হাসপাতাল মিলিয়ে সাড়ে সাত হাজার আইসোলেশন শয্যা প্রস্তুত করা হয়েছে।

এখন পর্যন্ত ৪০টি ল্যাব প্রস্তুত, আরও ১৫টি ল্যাব তৈরির কাজ চলছে। এগুলো হলে নমুনা পরীক্ষার সংখ্যা আরও বাড়বে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী।

ঢা/মমি

মে ১৭, ২০২০ ৩:১৩

(Visited 9 times, 1 visits today)