‘করোনা দীর্ঘদিন থাকবে, লকডাউন তুলবেন না’

  •  
  •  
  •  
  •  

আন্তর্জাতিক ডেস্ক : তাড়াহুড়ো করে লকডাউন তোলা নিয়ে করোনা আক্রান্ত দেশগুলিকে আগেই সতর্কবার্তা দিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এবার আরও বিপজ্জনক ইঙ্গিত দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) প্রধান টেডরোজ আধানম গেবিয়াসেস বলেছেন, কোনও ভুল করবেন না। আমাদের এখনও অনেক লড়াই করতে হবে। এই ভাইরাস আমাদের সঙ্গে দীর্ঘদিন থাকবে।

তিনি বলেন, বেশ কিছু দেশ যে সামাজিক দুরত্বের বিধি তৈরি করেছে তা কাজে আসছে। অনেক দেশেই সংক্রমণের গতি কিছুটা নিয়ন্ত্রণে। কিন্তু তা বলে সামাজিক দুরত্ব ভুলে গেলে চলবে না।

সংস্থাপ্রধান আরও বলেন, সপ্তাহের পর সপ্তাহ বাড়িতে বসে থাকতে হচ্ছে। এতে অনেক মানুষ স্বাভাবিকভাবেই বিরক্ত। তারা উপার্জনের জন্য বাড়ির বাইরে যেতে চাইছেন। কিন্তু এই মুহূর্তে পৃথিবী আর আগের পরিস্থিতিতে ফিরে যেতে পারবে না। নতুন এই পরিস্থিতিকেই স্বাভাবিক ধরে নিয়ে এগোতে হবে।

করোনা সহজে বিদায় নেওয়ার মতো ভাইরাস নয়। দীর্ঘদিন এর বিরুদ্ধে লড়াই করেই বাঁচতে হবে। ফের এমনটাই বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ডাব্লিউএইচও এর মতে, বিশ্বব্যাপী লকডাউনের জেরে বহু দেশেই সংক্রমণের গতি কমানো গিয়েছে। তবে আত্মতুষ্টির জায়গা নেই। লকডাউন তুললে ফের বিপজ্জনক পর্যায়ে চলে যেতে পারে সংক্রমণের গতি।

ঢা/জেআই

এপ্রিল ২৩, ২০২০ ১১:২৪

(Visited 14 times, 1 visits today)