করোনায় যে সকল খাবার খাবেন না

ভাজা খাবার

ঢাকা১৮ডেস্ক: করোনায় আক্রান্ত হলে পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার বেশি খাওয়া উচিত। দ্রুত সেরে ওঠার জন্য যে সকল খাবার অবশ্যই আপনাকে এড়িয়ে চলতে হবে।

করোনায় যে সকল খাবার খাবেন না:

ভাজা খাবার: ডিপ ফ্রায়েড ফুডগুলিতে ফ্যাট বেশি থাকে। কোভিডে আক্রান্ত হলে ডিপ ফ্রাই করা একেবারেই খাওয়া উচিত নয়। এই ধরনের খাবার বেশি খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়। এছাড়াও, এই খাবারগুলি খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়ায়, যার ফলে হার্টের সমস্যা দেখা দিতে পারে।

প্যাকেজড ফুড: করোনা সংক্রমিত হয়ে থাকেন তবে উচ্চ সোডিয়ামযুক্ত, অ্যাডিটিভসে ভরপুর, শর্করাযুক্ত এবং প্রিজারভেটিভ খাবারগুলি খাওয়া একেবারেই উচিত নয়। এই সমস্ত খাবার খেলে আপনার চিকিৎসাতে হস্তক্ষেপ করতে পারে এবং করোনা আক্রান্তের শরীরে গুরুতর সমস্যা সৃষ্টি করতে পারে। তাই আলুর চিপস এবং অন্যান্য প্রক্রিয়াজাত প্যাকেট করা খাবার এই সময় একদমই খাওয়া উচিত নয়।

মশলাদার খাবার: সর্দি, কাশি বা ফ্লু হলে মশলাদার খাবার এড়াতে পরামর্শ দেওয়া হয়। কারণ মশলাদার খাবার খাওয়ার ফলে গলা জ্বালা করতে পারে এবং এর ফলে আরও বেশি কাশি হয়।

সফ্ট ড্রিঙ্কস: চিনি শরীরে প্রদাহ সৃষ্টি করে। কোভিড আক্রান্তদের চিনি মেশানো পানীয় একদমই খাওয়া উচিত নয়। কার্বোনেটেড ড্রিঙ্কস এই সময় খাওয়া কঠোর ভাবে নিষিদ্ধ!

রেড মিট: করোনা হোক বা না হোক, রেড মিট বেশি খাওয়া একেবারেই উচিত নয়। এটি স্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ। পরিবর্তে, এমন খাবার খান যাতে মনোস্যাচুরেটেড ফ্যাট থাকে। অ্যাভোকাডো, অলিভ অয়েল এবং ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ যেমন – স্যালমন মনোস্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ। প্রোটিনের জন্য, মাছের পরিবর্তে উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন, যেমন – বিনস এবং মসুর ডাল বেছে নিতে পারেন।

ঢা/এসআর

মার্চ ২৯, ২০২১ ১১:২৬

(Visited 5 times, 5 visits today)