করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরু করেছে ভারত

  •  
  •  
  •  
  •  

আন্তর্জাতিক ডেস্ক: করোনার প্রভাবে গোটা বিশ্ব আজ আতঙ্কিত। আর এই করোনা বিস্তার ঠেকাতে ইতিমধ্যেই বিভিন্ন দেশ করোনার ভ্যাকসিন তৈরী করেছে। আর এই সুভাধে, আনুষ্ঠানিকভাবে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরু করেছে ভারত।

জানা যায়, ১৬ জানুয়ারি শনিবার সকালে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ কর্মসূচির উদ্বোধন করেন। পশ্চিমবঙ্গের কিছু জেলায় অবশ্য সকাল ৯টা থেকেই ভ্যাকসিনেশন কার্যক্রম শুরু হয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, টিকাদান কর্মসূচির অংশ হিসেবে দেশজুড়ে দুইটি কোম্পানির টিকা সরবরাহ করা হচ্ছে। এগুলো হচ্ছে সেরাম ইনস্টিটিউট কর্তৃক উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন টিকা।

এছাড়াও জানা যায়, ভ্যাকসিনেশন কর্মসূচির অংশ হিসেবে সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলোতে তিন হাজার ছয়টি টিকাদান কেন্দ্র গড়ে তোলা হয়েছে। প্রথম দফায় সরকারি ও বেসরকারি স্বাস্থ্যকর্মীদেরই অগ্রাধিকার দেওয়া হচ্ছে। প্রথম দিনেই ওই প্রতিটি কেন্দ্রে ১০০ জনের শরীরে প্রতিষেধক প্রয়োগের লক্ষ্য রাখা হয়েছে। অর্থাৎ এদিন প্রায় তিন লাখ স্বাস্থ্যকর্মীকে টিকা দেওয়ার লক্ষ্য স্থির করা হয়েছে।

ঢা/আইএইচই

জানুয়ারি ১৬, ২০২১ ৩:০৬

(Visited 22 times, 1 visits today)