এবার আসল পিস্তলও ধরা পড়েনি শাহজালালের স্ক্যানারে

নিউজ ডেস্ক: শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা কতটা ঠুনকো, বিমান ছিনতাইয়ের চেষ্টা ঘটনার ৯ দিন পর আবারো তারই প্রমাণ মিললো। এবার আর খেলনা নয়, আসল পিস্তল নিয়েই শাহজালালের নিরাপত্তা বেষ্টনী ভেদ করে উড়োজাহাজের কাছে গিয়ে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন জানালেন, তার হাত ব্যাগে ১০ রাউন্ড গুলিসহ একটি পিস্তল আছে। এরপর যা হবার তাই। এ ঘটনা নিয়ে বিমানবন্দরে শুরু হয় তোলপাড়।

গতকাল মঙ্গলবার (৫ মার্চ) সন্ধ্যায় নভোএয়ারের একটি আভ্যন্তরীণ ফ্লাইটে চট্টগ্রাম যাওয়ার পথে এ ঘটনা ঘটে।

পরে বিষয়টি জানানো হয় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রীকে। শুরু হয় তদন্ত। এ ঘটনায় নিরাপত্তার দায়িত্বে থাকা ৫ কর্মীকে বরখাস্ত করা হয়েছে। এর আগে ২৪ ফেব্রুয়ারি বিমান ছিনতাইয়ের চেষ্টার ঘটনায় ৬ জনকে বরখাস্ত করা হয়।

জানা যায়, মঙ্গলবার সন্ধ্যায় নভোএয়ারের একটি আভ্যন্তরীণ ফ্লাইটে চট্টগ্রাম যাওয়ার পথে সঙ্গে আগ্নেয়াস্ত্রটি নিয়ে যান নিরাপদ সড়ক চাই (নিসচা) আন্দোলনের চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। অভ্যন্তরীণ টার্মিনালের প্রথম গেটের স্ক্যানার মেশিনের নজর এড়িয়ে ৯ এমএম পিস্তল আর ১০ রাউন্ড গুলিভর্তি ব্যাগসহ বিনা বাধায় স্ক্যানিং মেশিন পার হন তিনি।

এরপর নভোএয়ারের বুকিং কাউন্টারে গিয়ে ইলিয়াস কাঞ্চন জানান, তার সঙ্গে নিয়ে আসা পিস্তল ও গুলি ভর্তি ব্যাগ স্ক্যানারে ধরা পড়েনি। পিস্তলটি সঙ্গে নিয়ে তিনি চট্টগ্রামে যেতে চান।

বিষয়টি জানানোর সময় ঘটনাস্থলে উপস্থিত ছিলেন- শাহজালাল বিমানবন্দরের মেম্বার সিকিউরিটি শাহ এমদাদুল হক, বিমানবন্দরের পরিচালকসহ (নিরাপত্তা) বিভিন্ন সংস্থার কর্মকর্তাবৃন্দ।

ঘটনাটি নিয়ে বিমানবন্দরে রীতিমত তোলপাড় শুরু হয়। তাৎক্ষণিকভাবে এ ঘটনায় নিরাপত্তার দায়িত্বে থাকা এক কর্মীকে বরখাস্ত করা হয়।

স্ক্যানিংয়ে ইলিয়াস কাঞ্চনের ব্যাগে থাকা পিস্তল ধরা না পড়ার বিষয়টি দুঃখজনক বলে জানিয়েছেন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা পরিচালক নূরে আলম সিদ্দিকী। বিষয়টি নিয়ে বিমান প্রতিমন্ত্রী আজ সচিবালয়ে কথা বলবেন।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারির বিমান ছিনতাই চেষ্টার ঘটনার পর শাহজালালসহ দেশের সব কটি বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে বলে সিভিল এভিয়েশন থেকে জানানো হয়েছিল। আসলে নিরাপত্তা ব্যবস্থা কতটুকু জোরদার হয়েছে তারই প্রমাণ মিললো মাত্র ৯ দিনের মাথায়!

(Visited 4 times, 1 visits today)