ঈদের আগে সরকারি চাকরিজীবীদের জন্য বিরাট দুঃসংবাদ!

ঈদের আগে সরকারি চাকরিজীবীদের জন্য বিরাট দুঃসংবাদ!
  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮ ডেস্ক: করোনা মহামারিতে দেশের অর্থনীতি বিপাকে পড়েছে। এই বিপর্যয় সামাল দিতে সরকার বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে সরকার। যার মধ্যে একটি হল সরকারি চাকরিজীবীদের ভ্রমণ ব্যয় কমানো। প্রতি অর্থবছরে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণ বাবদ বরাদ্দ রাখা হয় দুই হাজার কোটি টাকা। কিন্তু এবার এ বরাদ্দ কমিয়ে অর্ধেকে নামানো হয়েছে।

রোববার (২০ জুলাই) অর্থ মন্ত্রণালয়ের বাজেট অনুবিভাগ-২ থেকে ২০২০-২০২১ অর্থবছরে পরিচালন ও উন্নয়ন বাজেট ভ্রমণ ব্যয় কমানো সংক্রান্ত একটি পরিপত্র জারি করে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

মন্ত্রণালয়ের অর্থ বিভাগের উপসচিব মো. তৌহিদুল ইসলাম এ পরিপত্রে স্বাক্ষর করেন। পরিপত্রে বলা হয়, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস এর প্রাদুর্ভাব মোকাবিলায় সরকারের অগ্রাধিকার খাতগুলোতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দের মাধ্যমে সীমিত সম্পদেও সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে ২০২০-২০২১ অর্থবছরে সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত ও অন্যান্য প্রতিষ্ঠানের পরিচালন ও উন্নয়ন বাজেট’ খাতে বরাদ্দ অর্থ ব্যয়ে সরকার কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে।

যার মধ‌্যে রয়েছে, শুধুমাত্র জরুরি ও অপরিহার্য ক্ষেত্র বিবেচনায় বরাদ্দ করা অর্থ ব্যয় করা যাবে, সরকারি ভ্রমণের ব্যয় নির্বাহের ক্ষেত্রে বরাদ্দ অর্থেও ৫০ শতাংশ বরাদ্দ স্থগিত থাকবে, সব ধরনের রুটিন ভ্রমণ পরিহার করতে হবে।

এ বিষয়ে অর্থ বিভাগের কর্মকর্তারা বলছেন, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের (কোভিড-১৯) কারণে থমকে গেছে দেশের ব্যবসা-বাণিজ্য। এর থাবায় দেশের রাজস্ব আহরণেও বড় ধরনের বিপর্যয় দেখা দিয়েছে। বিপরীতে করোনা পরিস্থিতি মোকাবিলায় ব্যয় বেড়ে গেছে সরকারের। সরকার ব্যয় নিয়ন্ত্রণের সিদ্ধান্ত নিয়েছে। এরই অংশ হিসেবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও অন্যান্য প্রতিষ্ঠানে নতুন গাড়ি কেনায় সম্প্রতি নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

তারা আরো বলেন, চলতি অর্থবছর বাস্তবায়নাধীন বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আওতায় নিম্ন অগ্রাধিকার বা কম গুরুত্বপূর্ণ এবং মধ্যম অগ্রাধিকারের উন্নয়ন প্রকল্পের অর্থ খরচ বন্ধেরও নির্দেশনা দেয়া হয়েছে। ব্যয় নিয়ন্ত্রণের ধারাবাহিকতায় এবার রুটিন বিদেশ ভ্রমণেও নিষেধাজ্ঞা দেয়া হলো।

ঢা/আরকেএস

জুলাই ২০, ২০২০ ৫:৩২

(Visited 7 times, 1 visits today)