ইউটিলিটি বিল প্রসঙ্গে

  •  
  •  
  •  
  •  

অন্যান্য ডেস্ক: আজকের পৃথিবীতে সবাই জানে এটা, সময়মতো ইউটিলিটি বিল পরিশোধ করা প্রয়োজন। এটি মূলত পানি, গ্যাস, তাপ এবং পাওয়ার সাপ্লাই কোম্পানি উপর নির্ভর করে।

অন্য কথায় বলা যেতে পারে যে ইউটিলিটি বিল – প্রাঙ্গনে এবং জনসংখ্যার পূর্বে ব্যবহৃত সম্পদ ও পরিষেবার জন্য ভাড়াটেদের থেকে পেমেন্ট হয়।

কাঠামোগত উপবিভাজনগুলিতে:

ইউটিলিটি বিল সাধারণত হাউজিং এবং সাম্প্রদায়িক নানামূখী পরিষেবা (ব্যতীত সমস্ত বিভাগের এক ধরনের ইউটিলিটি) সেবা।

এছাড়া উল্লেখ করা প্বারয়োজন যে, বাসস্থান বিভিন্ন ধরনের হয়ে থাকে। সম্পদ ব্যবহার ও এ থেকে সুবিধা গ্রহণের জন্য মালিকানার ধরনের উপর নির্ভর করে আলোচনার মাধ্যমে ইউটিলিটি বিল নির্ধারণ করা হয়ে থাকে।

ব্যক্তিগত, প্রাতিষ্ঠানিক এবং সরকারি নানা সুবিধা ও সেবা গ্রহণের জন্য প্রয়োজনীয় সেবা মাধ্যম ব্যবহারের ফলে ইউটিলিটি বিল হয়ে থাকে।

এ সকল সেবা যেমন: গ্যাস, পানি, বিদ্যুৎসহ প্রয়োজনীয় সেবা গ্রহণের জন্য ইউটিলিটি বিল মালিকানার উপরে বিভিন্ন ধরনের উপর নির্ভর করে সব মালিকদের পরিশোধ করতে বাধ্য করা হয়।

বাধ্যতামূলক ইউটিলিটি বিল পরিশোধ:

প্রাকৃতিক সম্পদ যেমন পানি, বিদ্যুৎ, গ্যাস, পয়:নিষ্কাশন, পরিচ্ছন্নতা সেবা গ্রহণের জন্য গ্রহীতাতে বাধ্যতামূলক নির্ধারিত ইউটিলিটি বিল পরিশোধ করতে হবে।

কোথায় পরিশোধ করতে হয়:

প্রথাগতভাবে, প্রয়োজনীয় ও অনুমোদিত সব ব্যাংক বা পোস্ট অফিস আপনার নিকটতম শাখায় বিল পে করা যেতে পারে।

তবে, তথ্য প্রযুক্তি ও আধুনিক শহর এখন আর লাইনে দাঁড়িয়ে নেই। তুলনামূলকভাবে সম্প্রতি সেখানে বিশেষ টার্মিনাল মাধ্যমে সব প্রয়োজনীয় অর্থ প্রদান করতে সম্ভব করেছে প্রযুক্তি।

এই পদ্ধতি অনেক দ্রুত এবং আরো সহজভাবে কার্যকর করা হয়। উপরন্তু, এই পরিষেবাগুলির ডাটা এবং, অনেকটা সঞ্চয় করতে পরবর্তীতে ইউটিলিটি বিল পেমেন্ট এর সব তথ্য অনলাইনে সংরক্ষণ করা হয়। উপরন্তু, বিভিন্ন অনলাইন রিসোর্স যে প্রয়োজনীয় পদ্ধতি সঞ্চালন করার মাধ্যমে তথ্যসমূহ সহজে উল্লেখ করা সম্ভব হয়।

এছাড়া শুধুমাত্র ক্রেডিট কার্ড এবং ইন্টারনেট অ্যাক্সেসের উপর একটি নির্দিষ্ট পরিমাণ পেমেন্ট সেবা আছে।

মাউসে মাত্র কয়েক ক্লিক, সঙ্গে সঙ্গে আপনার সব প্রয়োজনীয় ডেটা পেয়ে যাবেন, আর আপনি প্রয়োজনীয় ইউটিলিটি করতে পারেন। এছাড়াও, ই-সেবা ডিজিটাল যুগের নতুন সম্ভাবনা সম্পর্কে আপনাকে সজাগ করে তুলছে।

ঢা/তাশা

মার্চ ১৪, ২০২০ ১২:০১

(Visited 263 times, 1 visits today)