আর স্কুলে যেতে পারবে না চাদ’র শিশুরা

আর স্কুলে যেতে পারবেনা চাদ’র শিশুরা
  •  
  •  
  •  
  •  

আন্তর্জাতিক ডেস্ক: প্রাণঘাতী করোনার প্রকোপে সারাবিশ্বের প্রায় ৯৭ লাখ শিশু আর কখনও স্কুলে যেতে পারবেনা। এমনই তথ্য দিয়েছে যুক্তরাজ্যের এক এনজিও ‘সেভ দ্য চিলড্রেন’। সারাবিশ্বের এই শিশুদের মধ্যে চাদ’র শিশুরাও রয়েছে। বলা যায় সবথেকে ঝুঁকিতে রয়েছে চাদ’র শিশুরাই।

মধ্য আফ্রিকার একটি স্থলবেষ্টিত রাষ্ট্র চাদ। যার উত্তরে লিবিয়া, পূর্বে সুদান, দক্ষিণে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, দক্ষিণ-পশ্চিমে ক্যামেরুন ও নাইজেরিয়া, এবং পশ্চিমে নাইজার।

নিম্ন আয়ের এ মুসলিম প্রধান দেশের শিশুরা করোনার প্রকোপে সবথেকে বেশি ঝুঁকির তালিকায় আছে। তারা ফের স্কিুলে ফিরতে পারবে কিনা এ নিয়ে রয়েছে আশঙ্কা।

শুধু চাদই নয় ঝুঁকির তালিকায় আরো রয়েছে, পাকিস্তান, আফগানিস্তান, নাইজার, নাইজেরিয়া, সেনেগাল, আইভরি কোস্ট, ইয়েমেন, গিনি, মরিটেনিয়া এবং লাইবেরিয়া।

ইউনেস্কোর তথ্য উল্লেখ করে সেভ দ্য চিলড্রেন জানায়, গত এপ্রিলে মোট ১৬০ কোটি তরুণ-তরুণীর স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয়ের দরজা বন্ধ হয়ে গেছে। অর্থাৎ, প্রায় ৯০ শতাংশ ছাত্র-ছাত্রী করোনার ফলে প্রভাবিত হয়েছে।

সংগঠনটির রিপোর্টে আরো বলা হয়েছে, মানুষের ইতিহাসে এই প্রথম বিশ্বজুড়ে বাচ্চাদের পুরো প্রজন্মের শিক্ষা ব্যবস্থায় আঘাত লেগেছে। তাই সংগঠনের রিপোর্টের শিরোনাম হলো ‘আমাদের শিক্ষা বাঁচাও’।

ঢা/আরকেএস

জুলাই ১৩, ২০২০ ৬:৫০

(Visited 25 times, 1 visits today)