আর্মেনিয়ায় ডব্লিউসিআইটি ২৩ তম সম্মেলন শুরু

নিউজ ডেস্ক : কংগ্রেস অন ইনফরমেশন টেকনোলজির (ডব্লিউসিআইটি) ২৩তম সম্মেলন আর্মেনিয়ায় শুরু হয়েছে। এবারের প্রতিপাদ্য বিষয় : বিকেন্দ্রীকরণের শক্তি: প্রতিশ্রুতি এবং বিপদ।

আলোচনা হবে কৃত্রিম বুদ্ধিমত্তা, ই-স্বাস্থ্য, জলবায়ু পরিবর্তন, ইন্টারনেট অফ থিংস (আইওটি), ই-কমার্স, স্মার্ট সিটিস, জাতীয় ডিজিটাল এজেন্ডাস, শিক্ষায় আইসিটির প্রভাব, স্টার্টআপস এবং ইনকিউবেটর, ডিজিটাল অন্তর্ভুক্তি এবং সমতা, ফিনটেক, কানেকটিং দ্য নেক্স বিলিয়ন, বিকেন্দ্র্রণ, সাইবার নিরাপত্তা ও টেকনোলজিতে নারী বিষয়ে।

ডাব্লুসিআইটি ২০১৯ ইয়েরেভেন মেস্টো সার্জি স্ম্বটায়নের ব্যাটনের নিচে ডব্লিউসিআইটি অর্কেস্ট্রা দ্বারা পরিবেশিত একটি উদ্বোধনী কনসার্ট উপস্থাপন করেন।

ডব্লিউসিআইটি এর ৪০ বছরের ইতিহাসে হোস্ট করা ১৫ টি দেশের সিম্ফনি সংগীতকাররা এআই প্রযুক্তির মাধ্যমে রিয়েল টাইমে সংগীত বাজবে, সেসব দেশের “মিউজিকাল ডিএনএ” থেকে প্রাপ্ত।

কনসার্টটি, যা ইয়েরেভানের আইকনিক রিপাবলিক স্কোয়ারে অনুষ্ঠিত হবে, এটি একটি আন্তর্জাতিক প্রথম হবে: এআই প্রযুক্তি দ্বারা রিয়েল টাইমে রচিত সিম্ফোনিক সংগীত প্রথমবারের মতো সরাসরি সংগীত শিল্পীদের অর্কেস্ট্রা দ্বারা পরিবেশিত হবে।

কনসার্টটিতে মায়েস্ট্রো স্ম্বটিয়ান এবং আন্তর্জাতিক সুপারস্টার ডিজে-এর মধ্যে প্রথমবারের সহযোগিতাও প্রদর্শিত হবে আরমিন ভ্যান বুউরেন যিনি আর্মিন ভ্যান বুউরেন নিজের এক ঘন্টা ব্যাপী অভিনয় দিয়ে শোটি বন্ধ করার আগে একসঙ্গে অভিনয় করবেন। কনসার্টটি সবার জন্য উন্মুক্ত, নিখরচায় থাকবে।

WCIT 2019 WORLD ORCHESTRA

WCIT 2019 WORLD ORCHESTRAকংগ্রেস অন ইনফরমেশন টেকনোলজির (ডব্লিউসিআইটি) ২৩তম সম্মেলন আরমেনিয়াতে শুরু হয়েছে।

Posted by Dhaka 18 on Sunday, October 6, 2019

প্রতিবারের মতো এবারো বাংলাদেশে কম্পিউটার সমিতি (বিসিএস) এর নেতৃত্বে বাংলাদেশের একটি প্রতিনিধিদল এবারের বিশ্ব আইটি সম্মেলনে অংশ নিয়েছে।

এর আগে ২০১৮ সালের ডব্লিউসিআইটি সম্মেলন ১৯ থেকে ২১ ফেব্রুয়ারি ভারতের হায়দারাবাদে অনুষ্ঠিত হয়। এছাড়া ২০২০ সালে মালয়েশিয়ায় এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

এরপরই ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছর বাংলাদেশে এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) ও তথ্যপ্রযুক্তি বিভাগের যৌথভাবে ‘ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনফরমেশন টেকনোলজি (ডব্লিউসিআইটি) আয়োজন করবে। আন্তর্জাতিক এই সম্মেলন ডব্লিউসিআইটি প্রযুক্তি বিশ্বের অলিম্পিক হিসেবে খ্যাত।

আইসিটি খাতে শ্রেষ্ঠ বক্তাদের মধ্যে প্রায় শতাধিক বক্তা সম্মেলনটিতে নিজেদের বক্তব্য উপস্থাপন করবেন।

এরই মধ্যে আয়োজনের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে বাংলাদেশে এসেছেন ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিস অ্যালায়েন্সের (উইটসা) মহাসচিব ড. জেমস এইচ. পয়জান্ট।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

***ঢাকা১৮.কম এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে। ( Unauthorized use of news, image, information, etc published by Dhaka18.com is punishable by copyright law. Appropriate legal steps will be taken by the management against any person or body that infringes those laws. )