আরও কমলো কোরবানির পশুর চামড়ার দাম

আরও কমলো কোরবানির পশুর চামড়ার দাম। ফাইল ছবি

ঢাকা১৮ ডেস্ক : ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর লবণযুক্ত চামড়ার দাম ঢাকাতে ৩৫ থেকে ৪০ টাকা ও ঢাকার বাইরে ২৮ থেকে ৩২ টাকা নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। একইসঙ্গে প্রয়োজনে কাঁচা চামড়া রপ্তানির সুযোগ দেয়া হবে বলে জানান তিনি।

রোববার (২৬ জুলাই) ঈদুল আজহায় কোরবানির পশুর কাঁচা চামড়ার মূল্য নির্ধারণ সংক্রান্ত জুম প্ল্যাটফর্ম সভায় তিনি এ কথা জানান।

এর আগে, গতকাল এক বৈঠকে করোনার কারণে এবার পশু কোরবানি কম হওয়ার আশংকায় কাঁচা চামড়ার দাম কমানোর সুপারিশ করেছিল ট্যারিফ কমিশন।

তবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, গতবারের মতোই প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম ৪০ থেকে ৪৫ টাকার মধ্যেই থাকবে। চামড়া ব্যবস্থাপনায় ঈদের দিন থেকে মনিটরিং টিম কাজ করবে বলেও জানিয়েছেন মন্ত্রী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর রাজধানীতে লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়া ৩৫ থেকে ৪০ টাকা, আর ঢাকার বাইরে গরুর চামড়া ২৮ থেকে ৩২ টাকা এবং সারাদেশে লবণযুক্ত প্রতি বর্গফুট খাসির চামড়ার দাম ১৩ থেকে ১৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

এ সময় রাত ১০টার পর সারাদেশে সব ধরনের কাঁচা চামড়া কেনাবেচা নিষিদ্ধ করার পাশাপাশি ঈদের দিন রাতে বিভিন্ন জেলা থেকে ঢাকায় চামড়ার প্রবেশ ঠেকানোর দাবি জানান ট্যানারি মালিকরা।

গত বছর ঢাকায় লবণযুক্ত গরুর চামড়ার দাম প্রতি বর্গফুট ৪৫-৫০ টাকা এবং ঢাকার বাইরে ৩৫-৪০ টাকা নির্ধারণ করা হয়। এছাড়া সারাদেশে খাসির চামড়া ১৮-২০ টাকা, বকরির ১৩-১৫ টাকা নির্ধারণ করা হয়।

ঢা/কেএম

(Visited 6 times, 1 visits today)