আমি নষ্ট হয়ে যাইনি বাবা

  •  
  •  
  •  
  •  

লালমনিরহাট প্রতিনিধি: অনেক বড় অভিনেতা হওয়ার ইচ্ছে ছিলো। তবে মিডিয়ায় অভিনয় না করলেও বাস্তবে প্রতিনিয়ত অভিনয় করছি। মিডিয়ার চেয়ে বাস্তবে অভিনয় করা খুবই কঠিন।

২০১৩ সালে রংপুর সরকারি কলেজের ছাত্র। পড়াশোনার পাশাপাশি রংপুর পদাতিক নাট্য সংগঠনে কাজ করি। নাটকে কাজ করা বাদ দিয়ে হাতীবান্ধায় চলে আসি সাংবাদিকতা করবো।

কিন্তু বাবা কোন ভাবেই রাজি ছিলো না। বাবা বলতো সাংবাদিকতা করলে নষ্ট হয়ে যাবা। বাবা নষ্ট হয়ে যাবো না, নষ্ট হয়ে গেলে অনেক আগেই যেতাম। এক পর্যায়ে বাবা বললেন তোমার মামা মিজানুর রহমান দুলাল ( দৈনিক যুগান্তর পত্রিকার লালমনিরহাট জেলা প্রতিনিধি) এর সাথে কথা বলো। তাকে যদি রাজি করতে পারো তাহলে সাংবাদিকতা করিও।

বাবা বলতেন মিজানুর রহমান দুলাল ও হায়দার আলী বাবু এরা দুইজন নীতি নৈতিকতা নিয়ে সাংবাদিকতা করেন।

দুলাল মামার সাথে কথা বললাম মামাও রাজি না। মামা বললেন ভালো আছো কিন্তু সাংবাদিকতা করলে নষ্ট হয়ে যাবে। আর ভালো হয়ে থাকতে পারবা না। এক পর্যায়ে অনলাইন পোর্টাল দ্য রিপোর্ট দিয়ে সাংবাদিকতা শুরু করি। ২০১৬ সালের ১৬ আগস্ট বাবা অভিমান করে চলে যায় না ফেরার দেশে।

বাবাকে হারিয়ে দিশেহারা হয়ে পড়ি। কি করবো ভেবে পাচ্ছিলাম না। সাংবাদিকতাও করতে আর ভালো লগছিলো না। একটি রেষ্টুরেন্ট দিয়ে ব্যবসা শুরু করলাম। কিন্তু ৩মাস পরে সেটা নানা সমস্যার কারণে বন্ধ করতে হলো। নিজেকে নিজেই অসহ্য লাগতে শুরু করলো। সিদ্ধান্ত নিয়েছিলাম আত্নহত্যা করবো।

ইতোমধ্যে দুলাল মামা ফোন করে বললো বাবু ভাইকে ফোন দাও কালের কন্ঠে প্রতিনিধি নিবে। পরের দিন তার বাড়িতে চলে গেলাম। বাবু মামা বললেন তোমার বাবা আমাকে খুবই ভালোবাসতো। আমার ছাপানো সংবাদ গুলো পড়ে আমাকে ফোন করতো। আর বলতেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিদিন কালের কন্ঠ পত্রিকা পড়েন। এর ফলে তোমার বাবা আরও বেশি কালের কন্ঠ পত্রিকার ভক্ত হয়ে ওঠে। কালের কন্ঠ পত্রিকা হাতিবান্ধা প্রতিনিধি নিয়োগ দিবেন। কাজ করতে চাইলে সিভি পাঠাও। সিভি পাঠালাম ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে প্রতিনিধি হিসেবে নিয়োগপত্র পেলাম।

কিন্তু বাবাকে দেখাতে পারলাম না। আমার মনে হয় বাবা জানতোই আমি একদিন ঠিকই তার পছন্দের পত্রিকায় কাজ করবো। আজ বাবাকে খুব বলতে ইচ্ছে করে বাবা আমি নষ্ট হয়ে যাইনি। সবাই নষ্ট হয়ে যায় না।

এখন সাংবাদিকতার পাশাপাশি ছোটখাটো ব্যবসা করছি। ভালই আছি। কালের কন্ঠ পত্রিকায় কাজ না পেলে হয়তো কোনদিনই আর এই কথাগুলো লিখতে পারতাম না। শুভ জন্মদিন “দৈনিক কালের কন্ঠ” ১২ বছরে পদার্পণ ১০ জানুয়ারী ২০২১।

লেখক পরিচিতি:
মাহমুদ হাসান, উপজেলা প্রতিনিধি, দৈনিক কালেরকন্ঠ।
হাতীবান্ধা, লালমনিরহাট।

ঢা/আরআইআর/এসআর

জানুয়ারি ১০, ২০২১ ১:২০

(Visited 72 times, 1 visits today)