আন্তর্জাতিক মাতৃভাষা উপলক্ষে এইউবির আলোচনা সভা

  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮ডেস্ক: শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উক্ত অনলাইন আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও প্রতিষ্ঠাতা উপাচার্য প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক।

প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন প্রফেসর ড. শিরিন আখতার, ডীন ও বিভাগীয় প্রধান, শিক্ষা ও প্রশিক্ষণ বিভাগ, এইউবি। সভাপতিত্ব করেন ড. মুহাম্মদ জাফর সাদেক, চেয়ারম্যান, বোর্ড অব ট্রাস্টিজ, এইউবি।

বক্তব্যে প্রতিষ্ঠাতা ও প্রতিষ্ঠাতা উপাচার্য প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক বলেন, বায়ান্ন একটি চেতনা। বায়ান্ন একটি ইতিহাস। যে চেতনা ধারণে এবং লালনে প্রস্ফুটিত ও উজ্জীবিত হয় একটি স্বতন্ত্র জাতিস্বত্তার পরিচয়। যা প্রতিফলিত হয় লাল সবুজের স্বতন্ত্র পতাকায় এবং একটি বঞ্চিত অবহেলিত জাতির স্বাধীনতায়। অনেক ত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি আমাদের মায়ের ভাষা।

আজকের এই দিনে আমি স্মরণ করছি ভাষা শহীদ সালাম, রফিক, বরকত, জাব্বার সহ সকল ভাষা সৈনিকদের। তিনি ছাত্রছাত্রীসহ অতিথিদের উদ্দেশ্য করে বলেন,ভাষা আন্দোলনের চেতনায় উদ্বুদ্ধ হয়ে আমাদের সবাইকে দেশ গড়ার কাজে এগিয়ে আসতে হবে। বাংলা ভাষার মিশ্র ব্যবহার বন্ধ করতে হবে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, শিক্ষক কর্মকর্তা ও ছাত্রছাত্রীবৃন্দ।

লেখক পরিচিতি:
সোহেল রহমান
জনসংযোগ কর্মকর্তা,
এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

ঢা/এসআর

ফেব্রুয়ারি ২৬, ২০২১ ৪:০৯

(Visited 23 times, 1 visits today)