আজ ‘বিশ্ব টয়লেট দিবস’

আজ ‘বিশ্ব টয়লেট দিবস’
  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮ ডেস্ক: আজ ‘বিশ্ব টয়লেট দিবস’। প্রতি বছর ১৯ নভেম্বর  বিশ্ব টয়লেট দিবস হিসেবে পালন করা হয়। শতভাগ টয়লেট সুবিধা নিশ্চিতকরণের বিষয়টি মাথায় রেখে বিশ্বের বিভিন্ন দেশে দিবসটি পালন করে থাকে। সেই সাথে দেশেও স্যানিটেশন কার্যক্রমকে শতভাগ সফলের দাবি নিয়ে দিবসটি পালিত হচ্ছে।

রাজধানীসহ সারাদেশজুড়েই বাড়ির বাইরে পর্যাপ্ত পাবলিক টয়লেট পাওয়া যায় না এতে রাস্তাঘাটে চরম ভোগান্তি পোহাতে হয় সকলের। বিশেষ করে নারীরা এই ভোগান্তি শিকার বেশি হয়।

যদিও টয়লেটে প্রতিবেশীদেশ ভারতের চেয়ে অনেক এগিয়ে বাংলাদেশ। ভারতে যেখানে প্রায় ৭০ কোটি মানুষের টয়লেট নেই।

বিশ্ব টয়লেট দিবস’ উপলক্ষে সকলের একটাই দাবি রাস্তা, হাসপাতাল, শপিং মল, বিনোদন কেন্দ্র, মসজিদ, স্কুল, কলেজ, রেস্টুরেন্টসহ সকল পাবলিক জায়গায় মান সম্মত পাবলিক টয়লেট স্থাপন করা। এছাড়া অন্যদিকে আগের পাবলিক টয়লেটের করুণ অবস্থা দূর করতে মেরামত করে ব্যবহারের যোগ্য করে তোলা।

উল্লেখ্য,  ২০০১ সালে বিশ্বে টয়লেট ব্যবহার ও স্যানিটাইজেশন সম্পর্কে ক্যাম্পেইন শুরু করে ওয়ার্ল্ড টয়লেট অর্গানাইজেশন (ডাব্লিউটিও)।  এরপর থেকে প্রতি বছর ১৯ নভেম্বর পালিত হয়ে আসছে বিশ্ব টয়লেট দিবস। ডাব্লিউটিও’র সর্বশেষ তথ্যমতে বিশ্বে ২ দশমিক ৬ বিলিয়ন মানুষ বর্তমানে সঠিক ও স্বাস্থ্যসম্মত টয়লেট সুবিধা থেকে বঞ্চিত রয়েছে।

ঢা/এসআর

নভেম্বর ১৯, ২০২০ ৭:৩০

(Visited 33 times, 1 visits today)