আগামী ৯ এপ্রিল দিবাগত রাতে পবিত্র শবে বরাত

পবিত্র শবে বরাত

নিউজ ডেস্ক: বুধবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাবান মাসের চাঁদ দেখা যায়নি। সেই অনুযায়ী আগামীকাল বৃহস্পতিবার রজব মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। আরবি মাসের নিয়ম অনুযায়ী আগামী শুক্রবার থেকে শাবান মাস গণনা শুরু হবে। সেই হিসেবে আগামী ৯ এপ্রিল দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালিত হবে সারাদেশে।

বুধবার (২৫ মার্চ) সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সভায় সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ।

এই রাত মুসলিমদের জন্য একটি পূণ্যময় রাত, এই রাতকে লাইলাতুল বরাত বলা হয়। ইসলামী বিশ্বাস মতে, এই রাতে আল্লাহ তার বান্দাদেরকে বিশেষভাবে ক্ষমা করেন।

এছাড়াও এ রাতে মহান আল্লাহ তা’আলা তাঁর বান্দাদের জন্য পরবর্তী বছরের ভাগ্য নির্ধারণ করে থাকেন বলে মনে করা হয়।

পবিত্র কুরআনে রয়েছে, শবে কদরে পরবর্তী বছরের জন্য ভাগ্য নির্ধারিত হয়।

প্রতিবছর সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানেরা এবাদত বন্দেগীর মাধ্যমে শবে বরাত পালন করে থাকেন।

শাবান মাস শেষে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের আনন্দ বার্তা নিয়ে শুরু হয় পবিত্র কোরআন নাজিল ও সিয়াম সাধনার মাস রমজান।

‘ভাগ্য রজনী’ হিসেবে পরিচিত লাইলাতুল বরাতের পুণ্যময় রাতটি বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলমানরা নফল নামাজ, কোরআন তিলাওয়াতসহ ইবাদত বন্দেগির মাধ্যমে কাটিয়ে থাকেন।

ঢা/ডিআই/আরকেএস

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

***ঢাকা১৮.কম এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে। ( Unauthorized use of news, image, information, etc published by Dhaka18.com is punishable by copyright law. Appropriate legal steps will be taken by the management against any person or body that infringes those laws. )