আইসিসি জানালো এবার খেলতে পারবে বদলি খেলোয়াড়

স্পোর্টস ডেস্ক : আইসিসি সব সময় নানা বিতর্কে আলোচিত থাকে। ক্রিকেট খেলাকে কালের সাথে সাথে অনেক পরিবর্তন করেছে আইসিসি।

সেই ধারাবাহিতকায় যুক্ত হল, ইনজুরি প্রতিটি খেলারই একটি মারাত্নক অংশ৷ খেলার মাঠে অনেক সময়ই ইনজুরিতে পড়তে হয় খেলোয়াড়দের। ক্রিকেটও এই একই সূত্র মেনে চলে। এই বিষয়টি মাথায় এনে চালু করেছে নতুন নিয়ম ।

সম্প্রতি ইংল্যান্ডের লন্ডনে চলমান আইসিসির বার্ষিক সম্মেলনে আলোচনার একটি অন্যতম বিষয় ছিলো মাথায় ব্যথা পাওয়া ব্যাটসম্যানের বদলে বদলি আরেকজনকে খেলানোর প্রসঙ্গটি ৷ অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে অনেকদিন ধরেই এরকম নিয়ম চলমান রয়েছে। এরই ধারাবাহিকতায় এবার আন্তর্জাতিক অঙ্গনেও এমন নিয়ম চালু করার প্রস্তাব তোলা হয়েছিলো। বৃহস্পতিবার আইসিসির ঐ সম্মেলনে আইসিসির উর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে সবার সম্মতিক্রমে এই নিয়মটি পাশ হয়।

এ নিয়মটি আগামী ১লা আগষ্ট থেকে শুরু হতে যাওয়া অ্যাশেজ সিরিজ দিয়ে চালু হবে। এ নিয়মানুসারে আইসিসির শর্ত মেনে দলগুলো তাদের গুরুতর আঘাত পাওয়া ক্রিকেটারদের বদলে বদলি খেলোয়াড়দের খেলাতে পারবে। কোনো খেলোয়াড় যদি ইনজুরিতে পড়ে আর খেলার উপযুক্ত না থাকেন, তাহলেই এই নিয়মটি তার উপর প্রযোজ্য হবে৷ ছেলে ও মেয়ে উভয়ের ক্রিকেটের সকল ফর্ম্যাটেই এই নিয়ম মানা হবে।

বদলি খেলোয়াড়ের নিয়মটা অনেকটা ফিল্ডিংয়ের সময়ের বদলি খেলোয়াড়ের মতো হতে চলেছে। কেউ আহত হওয়ার পর ফিজিওয়ের পরামর্শে তিনি যদি মাঠে খেলার অনুপযুক্ত হন, তবে সেক্ষেত্রে ঐ খেলোয়াড়ের বদলি হিসেবে অন্য আরেকজনকে খেলানো হবে। এতে দল যেমন ব্যাটিং বিপর্যয় থেকে রক্ষা পাবে, তেমনি ব্যাটসম্যানও চোট কাটিয়ে উঠার প্রয়োজনীয় সুযোগও পাবেন। ফলে এই নিয়মের প্রসংশাও করছেন ক্রিকেটবোদ্ধারা।

স/এষ্

(Visited 1 times, 1 visits today)