অবশেষে করোনা নিয়ে সুখবর দিলো মাদাগাস্কার

আন্তর্জাতিক ডেস্ক : নিজস্ব ভেষজ পদ্ধতিতে করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের দাবি করেছে আফ্রিকার দেশ মাদাগাস্কার। মহাদেশের কয়েকটা দেশ এরিমধ্যে সেটা ব্যবহারের উদ্যোগও নিয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে বলেছে, ওষুধটি আসলেই কাজ করে কি-না তা প্রমাণিত না।

মাদাগাস্কারের প্রেসিডেন্ট আন্দ্রে রাজোলিনা, গেল মাসে এক সংবাদ সম্মেলনে নিজেই খেয়ে উদ্বোধন করেন করোনার একটি ওষুধ। দেশটি দাবি করছে, দুইজনের শরীর থেকে ভাইরাসের সংক্রমণ দূর করার পরই সেটার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রেসিডেণ্ট।

মালাগাসি ইনস্টিটিউট অব অ্যাপ্লাইড রিসার্চের তৈরি ওই ওষুধের নাম দেয়া হয়েছে ‘কোভিড নাইন্টিন অরগানিক্স’। এরই মধ্যে এই ওষুধের বাজারজাত শুরু হয়েছে। পার্শ্ববর্তী দেশ তানজানিয়া নিয়েছে ওষুধটির প্রয়োজনীয় ডোজ। গিনি বিসাউন নিয়েছে ১৬ হাজার ডোজ। তারাই পশ্চিম আফ্রিকার ১৪ দেশে সরবরাহ করবে।

তানজানিয়ার পররাষ্ট্রমন্ত্রী পালামাগামবা কাবুডি বলেন, মাদাগাস্কারের মানুষকে আমি বলব, আপনারা আফ্রিকানদের গর্বিত করেছেন। কারণ একটি বৈশ্বিক সমস্যার সমাধান দিয়েছেন। এর আগে যেটা কেবল ইউরোপই করেছে।

তানজানিয়া ছাড়াও আফ্রিকার আরো ছয়টি দেশ এরইমধ্যে পেয়েছে কোভিড নাইন্টিন অরগানিক্সের হাজারখানেক ডোজ। মাদাগাস্কার জানিয়েছে, প্রতি বোতল ওষুধ ৪০ ইউএস সেন্টসে বিক্রি করা হচ্ছে।

ঢা/কেএম

(Visited 1 times, 1 visits today)