অনলাইন ক্লাসে সাড়া জাগিয়েছেন হাতীবান্ধার শিক্ষক রুবেল

অনলাইন ক্লাসে সাড়া জাগিয়েছেন হাতীবান্ধার শিক্ষক রুবেল
  •  
  •  
  •  
  •  

লালমনিরহাট প্রতিনিধি: করোনার কবলে বন্ধ সকল শিক্ষা প্রতিষ্ঠান। তাই ঘরে বসে অলস সময় পার করছে শিক্ষক ও শিক্ষার্থীরা। এতে করে শিক্ষকরাও যেমন দিশেহারা তেমনি শিক্ষার্থীদেরও ক্ষতি হচ্ছে পাঠদানে। আর এরই মাঝে শিক্ষকদের পাঠদান চর্চা ও শিক্ষার্থীদের শিক্ষার মান ধরে রাখতে চালু করা হয় রংপুর অনলাইন স্কুল।

সেই অনলাইন স্কুলে ক্লাস নিয়ে শিক্ষার্থীদের মাঝে সাড়া সাজিয়েছেন লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক আব্দুর রাজ্জাক রুবেল। শুধু শিক্ষক হয়ে নয় একজন ভালো বন্ধু হয়েও মনে জায়গা করে নিয়েছেন তিনি। এমনকি ৩৫ টি ক্লাস নিয়ে ১৮ টিতে শ্রেষ্ঠ শিক্ষকদের তালিকায় স্থান দখল করেছেন।

শিক্ষক আব্দুর রাজ্জাক রুবেল উপজেলার আলহাজ্ব সমসের উদ্দিন উচ্চ বিদ্যালয়ের গনিত বিভাগের সহকারী শিক্ষক। এছাড়া তিনি (ICT4E)শিক্ষা বাতায়নের অ্যাম্বসেডর।

জানা গেছে, করোনায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় লালমনিরহাটের কালীগঞ্জ করিমউদ্দিন পাইলট পাবলিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খুরশিদুজ্জামান আহম্মেদ রংপুর অনলাইন স্কুল চালু করেন। সেখানে ক্লাস নেয়ার জন্য প্রাথমিক ভাবে নির্বাচিত হন শিক্ষক রুবেল। প্রথমেই তিনি শিক্ষার্থীদের মনে জায়গা করে নেন। সাড়া পরে যায় শিক্ষক রুবেলের। আর এতে করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক রুবেলের যোগাযোগ করেন। তাদের নিজস্ব অনলাইন স্কুলে ক্লাস নিতে।

এভাবেই আব্দুর রাজ্জাক রুবেল একে একে নিজ জেলা লালমনিরহাটের পাশাপাশি কুড়িগ্রাম, নীলফামারী, পঞ্চগড়, ঠাকুরগাও, চট্টগ্রামসহ দেশের প্রায় ২৪ টি অনলাইন স্কুলে ২৫৩ টি ক্লাস নিয়েছেন। এর মধ্যে শুধু রংপুর অনলাইনে ৩৫ টি ক্লাস নিয়ে ১৮ টিতে প্রথম, ২য়, ৩য় স্থান অর্জন করে শ্রেষ্ঠ স্থান অধিকার করে।

এদিকে মুক্তপাঠ কোর্সে অংশ নিয়ে ৩৫ টি সনদ পেয়েছেন। মাইক্রোসফট এডুকেশন সেন্টার থেকেও ৪০ টি সনদ অর্জন করেছেন শিক্ষক রুবেল। এছাড়া শিক্ষক বাতায়নে নিয়মিত কনটেন্ট আপলোড করছেন তিনি।

এ প্রসঙ্গে আব্দুর রাজ্জাক রুবেল বলেন, এ কাজটি করতে প্রথমে আমি আমার নিজ বিদ্যালয়ের শিক্ষার্থীদের বাড়ি বাড়ি যাওয়া শুরু করি। পরে যখন রংপুর অনলাইন স্কুলের মাধ্যমে ক্লাস নেয়ার সুযোগ পাই, তখন আমরা ওই পরিকল্পনায় ভিন্ন মাত্রা পায়। রংপুর অনলাইনের পাশাপাশি আরও ২৪ টি বিদ্যালয়ের অনলাইন স্কুলে ক্লাস নিচ্ছি। যতদিন সম্ভব আমি এভাবে সকল শিক্ষর্থীর জন্য কাজ করে যাবো।

এ বিষয়ে রংপুর অনলাইন স্কুলের পরিচালক ও কালীগঞ্জ করিমউদ্দিন পাইলট পাবলিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খুরশিদুজ্জামান আহম্মেদ বলেন, অনলাইন স্কুল বেশ সাড়া জাগিয়েছে। এর পাশাপাশি শিক্ষক রুবেলও শিক্ষার্থীদের মনে জায়গা করে নিয়েছে। রুবেলের ক্লাসে মুগ্ধ শিক্ষার্থীরা। শিক্ষক নয় যেন তাদের বন্ধু। আমি সকল শিক্ষার্থীদের আহবান জানাই তারা ঘরে বসে সময় নষ্ট না করে অনলাইন স্কুলের ক্লাসে মনযোগী হতে।

হাতীবান্ধা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কর্ন্দপ নারায়ন জানান, সংসদ টেলিভিশনের পাশাপাশি অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান অনলাইন ক্লাস চালু করেছেন। আব্দুর রাজ্জাক রুবেলসহ আরও কয়েকজন শিক্ষক অনলাইনে ক্লাস নিয়ে বেশ সাড়া জাগানোর পাশাপাশি জনপ্রিয় হয়ে উঠেছে।

ঢা/আরআইআর/এএইচ

সেপ্টেম্বর ১৩, ২০২০ ৬:৫৫

(Visited 49 times, 1 visits today)