অনলাইনে জন্মনিবন্ধনে সীমাহীন ভোগাস্তিতে ভুক্তভোগীরা

  •  
  •  
  •  
  •  

মৌলভীবাজার প্রতিনিধি: অনলাইনে জন্মনিবন্ধন করতে সীমাহীন ভোগান্তিতে পড়তে হচ্ছে মৌলভীবাজারের আবেদনকারীদের। পরিস্থিতি এতটাই ভয়ানক যে রীতিমতো ধৈর্যের সঙ্গে যুদ্ধ করতে হয়।

সার্ভারের সমস্যার কারণে সামান্য একটা আবেদন করতে কয়েকদিন চেষ্টা করেও কাজ হচ্ছে না। এমনকি কোন আবেদন জমা বা যাচাই করা যাচ্ছে না।

সরেজমিনে মৌলভীবাজার সদর উপজেলায় গিয়ে দেখা যায়,মেয়ের জন্ম নিবন্ধন করতে গিয়ে খুবই খারাপ অভিজ্ঞতার মুখোমুখি হন মোহাম্মদ সিরাজুল ইসলাম নামে একজন ভুক্তভোগী।

জন্ম নিবন্ধনের জন্য প্রথমে তিনি হাতে পূরণ করা একটি আবেদনপত্র গ্রামের ইউনিয়ন পরিষদ অফিসে জমা দেন। সেখান থেকে তাকে পাঠিয়ে দেওয়া হয় মৌলভীবাজার সদর উপজেলায়। সেখানের উপজেলা ডিজিটাল সেন্টারও একি সমস্যা বলে।

তার মেয়ে কাগজ পত্র নিয়ে প্রায় এক সপ্তাহ ধরে এখানে আসেন এবং তাদের একি কথা শুনতে হয়।

সদর উপজেলা ডিজিটাল সেন্টারের পরিচালক ফজলুর রহমান সোহাগ জানান,গত জানুয়ারি শুরু থেকে এই সমস্যা দেখা দেয়। কিন্তু গত ২০ থেকে ২৫ দিন ধরে কোন রকম আবদেনজমা ও যাচাই বাছাই করা যাচ্ছে না।

তিনি আরও জানান,বিভিন্ন জায়গা প্রবাসী আসেন কিন্তু সার্ভারের সমস্যার কারণে তাদের অনলাইনে জন্মনিবন্ধন আবেদন করতে পারেন না। তাছাড়া অনেকে এসে কান্না কাটি শুরু করে দেন।

এ বিষয়ে আরও দু’জন ভুক্তভোগী বলেন,তথ্যপ্রযুক্তির বিভিন্ন সেক্টরে দেশ যখন এগিয়ে যাচ্ছে তখন সরকারি সার্ভার,বিশেষ করে জন্মনিবন্ধনের মতো এত গুরুত্বপূর্ণ সার্ভারের এত বাজে অবস্থা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

জানা যায়, অনলাইনে আবেদনের জন্য বিভাগ,জেলা,থানা,ইউনিয়ন ধাপ ওয়ার্ড পর্যন্ত নির্বাচন করতে হয়। এরপর অনলাইনে জন্মনিবন্ধনের আবেদন ফরম প্রথমে বাংলায় (ইউনিকোড) ও পরবর্তীতে ইংরেজিতে পূরণের পর সংরক্ষণ বাটনে ক্লিকের মাধ্যমে অনলাইনে আবেদন সম্পন্ন করতে হয়।

অনলাইনে আবেদন করতে গিয়ে যেসব সমস্যার সম্মুখীন হয়েছেন তার বিবরণ তুলে ধরে মোহাম্মদ সিরাজুল ইসলাম,ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে ‘ক্লিক করুন’-এখানে ক্লিক করে আবেদন শুরু করতে হয়। সেখানে লেখে বি.দ্র.নতুন সিস্টেমে জন্ম ও মৃত্যু নিবন্ধনের তথ্যাদি স্থানান্তরের জন্য সকল ধরনের তথ্য সংশোধন সাময়িকভাবে বন্ধ থাকবে।

জনগণের সাময়িক অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। এ বিষয়ে জানতে চাইলে মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মল্লিকা দে জানান,সারা বাংলাদেশে একযুগে সার্ভারে কাজ চলতেছে তার জন্য সাময়িক সমস্যা হচ্ছে।

ঢা/এসপি/মমি

ফেব্রুয়ারি ১১, ২০২০ ৮:৩৬

(Visited 3 times, 1 visits today)